১। রাসুলুল্লাহ সাঃ উনি এশার নামাজ রাতের এক তৃতীয়াংশে পরতেন। এখন রাতকে তিন ভাগ করলে ১০ঃ১০ হয়। আমাদের দেশে এখনকার সময়ে এশার নামাজ তারাতাড়ি পরে ফেলে।
রাসুল সাঃ দেরি করে পরতেন এখন তো তাড়াতাড়ি পরে । রাসুল সাঃ এশার নামাজ পড়ে খাওয়া, বিভিন্ন কাজ শেরে ঘুমাতে এখনকার সময়ের আনুমানিক ১১ টার বেশি বা কিছু কম বাজার কথা রাত বড় ছোট হওয়ার কারনে তারতম্য হবে। এখন আমি কি করবো রাসুল সাঃ উনার নামাজ শেষ করে যে আনুমানিক সময়ে ঘুমাতে যেতেন সে অনুযায়ী সময়ে ঘুমাতে যাবো নাকি এখন যে অনুযায়ী নামাজ পড়ে সে অনুযায়ী ঘুমাতে যাবো?
২।আমি যদি ইশার ফরজ নামাজ পড়ে যদি ইশার সুন্নাত নামাজ ১১ টায় পড়ি তাহলে আগে যা করি তাহলে কি মাকরূহ হবে?
৩।মাকরূহে তাহরিমি কোন ধরনের গুনাহ হবে সগিরা গোনাহ নাকি কবিরা গুনাহ?
————-উত্তর————-
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
এশার নামাযের সাথে সাথেই ঘুমিয়ে যাওয়া উচিত।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1 / 368):
“وقال الزيلعي: وإنما كره الحديث بعده؛ لأنه ربما يؤدي إلى اللغو أو إلى تفويت الصبح أو قيام الليل لمن له عادة به، وإذا كان لحاجة مهمة فلا بأس، وكذا قراءة القرآن والذكر وحكايات الصالحين والفقه والحديث مع الضيف. اهـ. والمعنى فيه أن يكون اختتام الصحيفة بالعبادة، كما جعل ابتداؤها بها ليمحى ما بينهما من الزلات، ولذاكره الكلام قبل صلاة الفجر، وتمامه في الإمداد.
ويؤخذ من كلام الزيلعي أنه لو كان لحاجة لايكره وإن خشي فوت الصبح؛ لأنه ليس في النوم تفريط وإنما التفريط على من أخرج الصلاة عن وقتها كما في حديث مسلم، نعم لو غلب على ظنه تفويت الصبح لايحل؛ لأنه يكون تفريطًا، تأمل”. فقط و الله أعلم